আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে ২১ মার্চ পর্যন্ত ৩ সপ্তাহ ‘হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন-২০২০’ পরিচালনা করবে সরকার। হাম নির্মূল ও রুবেলা নিয়ন্ত্রণ কার্যক্রমের অংশ হিসেবে এ টিকাদান ক্যাম্পেইন চলবে।

ক্যাম্পেইন চলার সময় সারাদেশে ৯ মাস থেকে ১০ বছরের নিচের প্রায় ৩ কোটি ৪০ লাখ শিশুকে ১ ডোজ এমআর টিকা দেয়া হবে। সারাদেশে শিশুদের মৃত্যু ও পঙ্গুত্বের হার কমিয়ে আনাই ইপিআই এর মূল লক্ষ্য।

মনে রাখবেন,

- ৯ মাস থেকে ১০ বছরের কমবয়সী সকল শিশুকে ১ ডোজ এমআর টিকা দিতে হবে। পূর্বে এই টিকা দিয়ে থাকলেও আবার দিতে হবে। - প্রথম সপ্তাহে (২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চ পর্যন্ত) শিক্ষা প্রতিষ্ঠানে টিকা দেওয়া হবে।

হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু ২৯ ফেব্রুয়ারী

হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন শুরু ২৯ ফেব্রুয়ারী

- দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে (৭ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত) নিয়মিত টিকাদান কেন্দ্রে টিকা দেওয়া হবে। নির্ধারিত বয়সের কোনো শিশু আগে নিয়মিত টিকাদান কর্মসূচির আওতায় বা অন্য কোনোভাবে হাম, এমআর বা পোলিও টিকা পেয়ে থাকলেও অথবা আগে কখনো টিকা না পেয়ে থাকলেও তাকে প্রাপ্যতা অনুযায়ী নির্দিষ্ট ডোজে টিকা দেওয়া যাবে। এসব টিকায় সাধারণত কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় না।

তবু সতর্কতার জন্য অসুস্থ কোনো শিশু-কিশোরকে এ সময় ভ্যাকসিন দেওয়া হবে না। এ টিকা ইনজেকশন পদ্ধতিতে দেওয়ার ফলে শিশুদের সামান্য জ্বর, গায়ে ব্যথা বা বমির ভাব হতে পারে। তবে এমনিতেই তা সেরে যাবে। তবু টিকা দেওয়ার পর কোনো ধরনের সমস্যা হচ্ছে মনে হলে নির্দিষ্ট কেন্দ্রের স্বাস্থ্যকর্মী ও নিকটস্থ হাসপাতালে যোগাযোগের পরামর্শ দেওয়া হয়েছে।

তথ্যসূত্র: উইমেন্স কর্নার,

লেখক : তাসফিয়া আমিন।