আমার সন্তান কতটা ঝুঁকিতে?

এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী চায়নাতেও (যেখানে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে) একজন শিশুও মারা যায়নি। এখন পর্যন্ত যেসব শিশুর বয়স ১০ বছরের মধ্যে তাদের মধ্যে কেউ মারা যায়নি। এমনকি শিশুদের মধ্যে ইনফেকশন হার কম এবং এক দুই সপ্তাহের মধ্যেই তারা সুস্থ হয়ে উঠেছে। কেন এই বয়সের শিশুদের মধ্যে ঝুঁকি কম সেটি নিয়ে আলোচনায় আসছি। যেহেতু অভিভাবক হিসাবে আমরা সবচেয়ে খারাপটাই চিন্তা করি, তাই প্রথমেই এটি ক্লিয়ার করে দিলাম।

করোনা ভাইরাসে ইনফেকশন হওয়ার হার কেমন শিশুদের ক্ষেত্রে?

শিশুদের ক্ষেত্রে আক্রান্ত হওয়ার কেসও সবচেয়ে কম। ধারণা করা হচ্ছে এর কারণ হচ্ছে শিশুদের immune system বড়দের চেয়ে শক্তিশালী, বিশেষ করে তাদের ফুসফুস খুব ভালো থাকায় এই ভাইরাসের প্রকোপ শিশুদের উপর কম দেখা যাচ্ছে। টিনেজ বয়সী শিশুদের মধ্যে সংক্রামনের হার মাত্র ১.২% আর ৯ বছরের নিচের শিশুদের মধ্যে মাত্র ০.৯%।

শিশুদের মধ্যে কি ধরেণের উপসর্গ দেখা দেয়?

এক্ষেত্রে আমরা সরাসরি ইউনিসেফের রিপোর্ট থেকে নিচের লেখাটি তুলে দিলাম।

Chinese doctors report infected children often have a cough, nasal congestion, runny nose, diarrhoea and a headache. Less than half of the children have a fever. Many have no symptoms.

চায়নার ডাক্তাররা রিপোর্ট করেছেন যেসব শিশুদের ইনফেকশন দেখা দিয়েছে তাদের মধ্যে সাধারণত কাশি, নাক বন্ধ হয়ে যাওয়া, নাকে সর্দি, ডায়রিয়া এবং মাথাব্যাথার মতো উপসর্গ দেখা গেছে। অর্ধেকের কম শিশুর জোর হয়েছে। অনেকের কোন উপসর্গ দেখাই যায়নি।

করোনা ভাইরাসঃ আমার শিশু কতটা নিরাপদ?

করোনা ভাইরাসঃ আমার শিশু কতটা নিরাপদ?

The majority of children and adolescents with COVID-19 in China had Mild infections and recovered within one to two weeks. Even infants, who are traditionally more susceptible to severe respiratory infections, had relatively Mild infections. 

যেসব শিশু এবং টিনেজারদের ভাইরাস সংক্রামণ হয়েছে তাদের বেশিরভাগ এক বা দুই সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে উঠেছে। এমনকি ছোট্ট শিশুদেরও সংক্রামণের হার অনেক কম।

শিশুকে নিরাপদ রাখার জন্য আমি কি করবো?

UNICEF এর লেখা থেকে সরাসরি আমরা তুলে দিলাম নিচের অংশটি।

If your child is having symptoms, seek medical care, and follow the instructions from the health care provider. Otherwise, as with other respiratory infections like the flu, keep your child well rested at home while symptomatic, and avoid going to public places, to prevent spread to others.

আপনার শিশুর মধ্যে যদি উপসর্গ দেখা দেয়, তাহলে মেডিক্যাল কেয়ারের সাথে পরামর্শ করুন। তাকে রেস্টে রাখুন। এবং ঘরে রাখুন যেন তার থেকে অন্য কারোর কাছে ছড়াতে না পারে। আর আগেই জেনেছেন শিশুদের immune system এই ক্ষেত্রে শক্তিশালী হওয়ার কারণে ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। তাই টেনশন বেশি করবেন না।

তথ্যসূত্র: কিডস টাইম বিডি।